শনিবার, ২০ Jul ২০১৯, ০৫:৫৮ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ-
শরীয়তপুরে নিখোঁজের ৩ দিন পর মাছ শিকারীর গলিত লাশ উদ্ধার শরীয়তপুরে ৮দিন জেলখেটে ধর্ষক জামিনে মুক্ত, আতঙ্কে ভিকটিমের পরিবার, সুশীল সমাজে ক্ষোভ শরীয়তপুরে কলেজছাত্রী গণধর্ষণের অভিযোগে ৪ পরিবহন শ্রমিকের বিরুদ্ধে মামলা, আটক-১ কলেজছাত্রীকে ধর্ষণের পর হত্যার চেষ্টা, জাজিরা পৌর মেয়রপুত্র জেলহাজতে পাটুনীগাঁওয়ে কাঠমিস্ত্রীকে হাতুড়িপেটা শরীয়তপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে ওরিয়েন্টেশন কর্মশালা কালকিনিতে মাদক মামলার পলাতক আসামী র‌্যাবের হাতে আটক শরীয়তপুরের কোয়ারপুরে দু’গ্রুপে সংঘর্ষে আহত ৮ ডামুড্যায় অগ্নিকান্ডে মুদি দোকানীর মৃত্যু শরীয়তপুরে পুলিশ ম্যাজিস্ট্রেসী কনফারেন্স
শরীয়তপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে ওরিয়েন্টেশন কর্মশালা

শরীয়তপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে ওরিয়েন্টেশন কর্মশালা


স্টাফ রিপোর্টার
শরীয়তপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০১৯ উপলক্ষে সাংবাদিকদের জন্য ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। জন স্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় এ ক্যাম্পেইন বাস্তাবায়ন করবে। এতে বলা হয়েছে, আগামী শনিবার সকাল ৮টা থেকে ৪টা পযর্ন্ত ১ম রাউন্ডের এ কার্যক্রম পরিচালনা করা হবে। ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের ১টি নীল রঙের (১ লাখ আই. ইউ) ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ১টি লাল রঙের (২ লাখ আই. ইউ) উচ্চক্ষমতা সম্পন্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৭৪ সাল থেকে পরিচালিত এ কার্যক্রমের ফলে ৬-৫৯ মাস বয়সী শিশুদের কভারেজ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়ে ২০১৭ সালে শতকরা ৯৯তে উন্নীত হয়েছে। অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ছিল রাতকানা রোগের হার ১ ভাগের নীচে নামিয়ে আনা। বর্তমানে বাংলাদেশে ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ অভাবজনিত রাতকানার হার ০.০৪ ভাগে নেমে এসেছে। অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধে এ অর্জিত হার ধরে রাখা অথবা তা শূন্যের কোঠায় নামিয়ে আনা সরকারের অন্যতম লক্ষ্য। তাছাড়া এ ভিটামিন শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও শিশু মৃত্যুর ঝুঁকি কমায়।
এ উপলক্ষে সোমবার দুপুর ১২টায় শরীয়তপুর সিভিল সার্জনের সম্মেলনকক্ষে সিভিল সার্জন ডা. মো. খলিলুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন শরীয়তপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আব্দুল্লাহ, সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডা. সৈয়দা শাহিনুর নাজিয়া, সাংবাদিক ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ তালুকদার, যায়যায়দিন পত্রিকার প্রতিনিধি সাংবাদিক কাজী নজরুল ইসকাম, সাংবাদিক আবুল হোসেন সরদার, জনকন্ঠের প্রতিনিধি আবুল বাশার, বাংলা ভিশন প্রতিনিধ শহিদুজ্জামান খান, প্রথম আলো প্রতিনিধি সত্যজিৎ ঘোষ, চ্যানেল আই প্রতিনিধি এসএম মজিবর প্রমুখ।
কর্মশালায় শুভেচ্ছা বক্তৃতায় সিভিল সার্জন ডা. খলিলুর রহমান বলেন, আগামী ২২ জুন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শরীয়তপুরের সকল উপজেলা, পৌরসভা, ইউনিয়নের ৬ মাস থেকে ১১ মাস বয়সী ১৯ হাজার ৭শ’ ১৮ জন শিশুকে ১টি করে নীল রঙের ক্যাপসুল ও ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী প্রতি শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এই কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে জেলা স্বাস্থ্য বিভাগ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।
একটি শিশুও যেন ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন থেকে বাদ না পড়ে সেই লক্ষ্যে আগামী ২১ জুন শুক্রবার জুমা’আর নামাজের খুৎবার পূর্বে প্রতি মসজিদের ইমাম সাহেব মুছল্লিদের সাথে সচেতনতামূলক আলোচনা করবে। প্রতিটি ইউনিয়ন, পৌরসভা ও উপজেলায় মাইকিং করা হবে। যে সকল শিশুরা ২২ জুন বাস, লঞ্চ ও ফেরী পারাপারে যাত্রি হবে সেই শিশুরাও যেন ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন থেকে বাদ না পড়ে সেই লক্ষ্যে বাস স্ট্যান্ড, লঞ্চ ঘাট ও ফেরী ঘাটে কর্মীগণ ভিটামিন ‘এ’ ক্যাপসুল নিয়ে অপেক্ষা করবে বলে তিনি উল্লেখ করেন।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




উন্নয়ন সহযোগীতায়ঃ- সেভেন ইনফো টেক
error: কপি করা দন্ডনীয় অপরাধ,যে কোনো প্রয়োজনে কতৃপক্ষের সাথে যোগাযোগ করুন।