শনিবার, ০৬ Jun ২০২০, ০৯:৩৫ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ-
ডামুড্যার ইয়াবা ব্যবসায়ী খোকন র‌্যাবের হাতে আটক শরীয়তপুরে ২নার্সসহ আরো ৯জন করোনায় আক্রান্ত গোসাইরহাটে জিপিএ-৫ না পেয়ে ছাত্রীর আত্মহত্যা সখিপুরের আরশিনগরে প্রতিবন্ধী ছাত্রীকে ধর্ষণ, মীমাংসার জন্য চাপ প্রয়োগ করোনায় শরীয়তপুরে ২৪ঘন্টায় সর্বোচ্চ ৩১জন আক্রান্তের রেকর্ড, ১জনের মৃত্যু বজ্রপাতে ডামুড্যা পল্লী বিদ্যুতের দুই কর্মকর্তার মৃত্যু শরীয়তপুর পৌরসভায় কর্মহীনদের মাঝে খাদ্য বিতরণে অনিয়ম প্রতিরোধে মতবিনিময় সভা নড়িয়ার চামটায় করোনার উপসর্গে যুবকের মৃত্যু শরীয়তপুরে কর্মহীন ভাসমান শ্রমিকদের মধ্যে রান্না করা খাবার বিতরণ বিনোদপুরে ভুয়া ডাক্তারের হাতে নবজাতকের মৃত্যু, ২জন আটক
শরীয়তপুরে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

শরীয়তপুরে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

Shariatpur News-01, Pic-01(03-12-18).মেহেদী হাসান ॥ সোমবার শরীয়তপুরে ২৭তম আন্তর্জাতিক ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালন করা হয়েছে। জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের যৌথ উদ্যোগে ২৭তম আন্তর্জাতিক ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালনের অংশ হিসেবে সকালে স্থানীয় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ শেষে সার্কিট হাউজে এসে শেষ হয়। জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মোঃ কামাল হোসেনের সভাপতিত্বে সার্কিট হাউজ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কাজী আবু তাহের। সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আল-আমিন সিকদার, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অনল কুমার দে, সিভিল সার্জন ডাঃ খলিলুর রহমান প্রমূখ। সভাশেষে জেলা সমাজসেবা কার্যালয়ের পক্ষ থেকে প্রতিবন্ধীদের মধ্যে ২টি হুইল চেয়ার ও ৪টি সাদাছড়ি দেয়া হয়েছে। আলোচনা সভায় বক্তারা বলেন, প্রতিবন্ধী ব্যক্তি আমাদের আপনজন। তাদেরও সকলের ন্যায় মৌলিক চাহিদা পূরণ স্বাভাবিক ও সম্মানজনক জীবনযাপনের অধিকার রয়েছে। ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে Empowering persons with disabilities and ensuring inclusiveness and equality” যার ভিত্তিতে বাংলাদেশে এই দিবসের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে “সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন”
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠী এবং প্রতিবন্ধীতার ঝুঁকিতে থাকা ব্যক্তিবর্গকে বিনামূল্যে থেরাপিউটিক, কাউন্সেলিং ও রেফারেল সেবা এবং সহায়ক উপকরণ প্রদানের জন্য ২০০৯-২০১০ থেকে ২০১৪-২০১৫ সময়কালে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের অধীনে সারাদেশের ৬৪টি জেলা ও ৩৯টি উপজেলায় সর্বমোট ১০৩টি প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু করা হয়েছে। এ সমস্ত সেবা কেন্দ্রের আওতায় একটি করে অটিজম ও এনডিডি কর্নার পরিচালিত হচ্ছে। তাছাড়া মোট ৩২টি মোবাইল ভ্যানের মাধ্যমে ৬৪ জেলার ভ্রাম্যমাণ ওয়ান স্টপ থেরাপি সার্ভিস সেবা প্রদান করা হচ্ছে। ফাউন্ডেশনের আওতায় অটিজম রিসোর্স সেন্টার, প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে কাজ করে এমন প্রতিষ্ঠান/সংস্থাকে অনুদান বিতরণ, নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি) সম্পন্ন ব্যক্তিদের উন্নয়নে স্কুল পরিচালনা, প্রশিক্ষণ ও কাউন্সেলিং ইত্যাদি কার্যক্রম চালু রয়েছে।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




উন্নয়ন সহযোগীতায়ঃ- সেভেন ইনফো টেক
error: কপি করা দন্ডনীয় অপরাধ,যে কোনো প্রয়োজনে কতৃপক্ষের সাথে যোগাযোগ করুন।