শনিবার, ০৬ Jun ২০২০, ১০:২৯ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ-
ডামুড্যার ইয়াবা ব্যবসায়ী খোকন র‌্যাবের হাতে আটক শরীয়তপুরে ২নার্সসহ আরো ৯জন করোনায় আক্রান্ত গোসাইরহাটে জিপিএ-৫ না পেয়ে ছাত্রীর আত্মহত্যা সখিপুরের আরশিনগরে প্রতিবন্ধী ছাত্রীকে ধর্ষণ, মীমাংসার জন্য চাপ প্রয়োগ করোনায় শরীয়তপুরে ২৪ঘন্টায় সর্বোচ্চ ৩১জন আক্রান্তের রেকর্ড, ১জনের মৃত্যু বজ্রপাতে ডামুড্যা পল্লী বিদ্যুতের দুই কর্মকর্তার মৃত্যু শরীয়তপুর পৌরসভায় কর্মহীনদের মাঝে খাদ্য বিতরণে অনিয়ম প্রতিরোধে মতবিনিময় সভা নড়িয়ার চামটায় করোনার উপসর্গে যুবকের মৃত্যু শরীয়তপুরে কর্মহীন ভাসমান শ্রমিকদের মধ্যে রান্না করা খাবার বিতরণ বিনোদপুরে ভুয়া ডাক্তারের হাতে নবজাতকের মৃত্যু, ২জন আটক
বিশ্বে ক্ষুধাপীড়িত মানুষের সংখ্যা কমেছে

বিশ্বে ক্ষুধাপীড়িত মানুষের সংখ্যা কমেছে

সারা বিশ্বে ক্ষুধাপীড়িত মানুষের সংখ্যা প্রথমবারের মতো ৮০ কোটির নিচে নেমে এসেছে বলে জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষিবিষয়ক সংস্থা (এফএও)।
এফএও গতকাল বুধবার তাদের বার্ষিক প্রতিবেদনে এ পরিসংখ্যান উল্লেখ করে বলেছে, জাতিসংঘ ক্ষুধাপীড়িত মানুষের সংখ্যা গণনা শুরু করার পর প্রথমবারের মতো এ সংখ্যা ৮০ কোটির নিচে নেমেছে। খবর বাসসের।
ইতালির রাজধানী রোমভিত্তিক সংস্থাটি জানায়, বর্তমানে সারা বিশ্বে ৭৯ কোটি ৫০ লাখ লোক ক্ষুধার কষ্টে ভুগছে। এ সংখ্যা ১৯৯০-৯২ সময়ের চেয়ে ২১ কোটি ৬০ লাখ কম।
প্রতিবেদনে এফএও আরও বলেছে, উন্নয়নশীল বিশ্বে অপুষ্টির হার কমে ১২ দশমিক ৯ শতাংশে নেমে এসেছে। সিকি শতাব্দী অর্থাৎ বছর পঁচিশ আগে এই হার ছিল ২৩ দশমিক ৩ শতাংশ।
সংস্থাটির পর্যবেক্ষণকৃত ১২৯টি দেশের মধ্যে ৭২টি চলতি বছরের মধ্যে অপুষ্টির হার অর্ধেকে নামিয়ে আনার সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) অর্জন করেছে। আর সামগ্রিকভাবে উন্নয়নশীল বিশ্ব সামান্যের জন্য এ লক্ষ্য অর্জনে সমর্থ হয়নি।
এফএওর মহাপরিচালক যোসে গ্রাজিয়ানো সিলভা বলেন, ‘এমডিজি অনুযায়ী ক্ষুধামুক্তির লক্ষ্য অর্জন করতে পারা প্রমাণ করে যে আমরা সত্যিই আমাদের জীবদ্দশায়ই ক্ষুধার অভিশাপ নির্মূল করতে পারব। আমরা অবশ্যই ক্ষুধামুক্ত প্রজন্মে পরিণত হব।’

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




উন্নয়ন সহযোগীতায়ঃ- সেভেন ইনফো টেক
error: কপি করা দন্ডনীয় অপরাধ,যে কোনো প্রয়োজনে কতৃপক্ষের সাথে যোগাযোগ করুন।